শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

আপডেট
উজান থেকে পানি ছেড়ে দেওয়ায় বন্যা হচ্ছে : পরিবেশ উপদেষ্টা

উজান থেকে পানি ছেড়ে দেওয়ায় বন্যা হচ্ছে : পরিবেশ উপদেষ্টা

নিজস্ব  প্রতিবেদক: সতর্ক না করে উজান থেকে পানি ছেড়ে দেওয়ার কারণে বন্যা হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।তিনি বলেন, অতি বৃষ্টি এবং সতর্ক না করে উজান থেকে পানি ছেড়ে দেওয়ার কারণে বন্যা হচ্ছে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনও কারণ। অনেক বাঁধ পরিত্যক্ত অবস্থায় আছে। রবিবার সকালে মানুষের জন্য ফাউন্ডেশনের ‘ক্ষমতায়ন: জলবায়ুসহিষ্ণু সমাজের জন্য নারী (ফেজ ২)’ প্রকল্পের আয়োজিত ‘অ্যানুয়াল কমিউনিটি অফ প্র্যাকটিস (কপ) নেটওয়ার্ক কনভেনশন’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন জানিয়ে রিজওয়ানা হাসান বলেন, উজান এবং ভাটির দেশকে একসঙ্গে কাজ করতে হবে। আগামী মাসে সব দেশ একসঙ্গে হবে। সেখানে বাংলাদেশের পক্ষ থেকে উপস্থাপন করা হবে, উন্নত দেশগুলো বেশি তেল পোড়ায়। লস ডেমেজ ফান্ডে ভুক্তভোগী দেশগুলোকে যে টাকা দেওয়ার কথা, তারা তাও দেয়নি। উন্নত দেশগুলো বড় বড় কথা বলে কিন্তু টাকা দেয় না। যদিও সুইডেন ব্যতিক্রমী।

অন্তর্বর্তী সরকারের এ উপদেষ্টা বলেন, ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা না করা গেলে এবং অভিন্ন জলরাশি নীতিমালা না হলে ঝুঁকি বাড়বে। সৈয়দা রিজওয়ানা বলেন, বর্তমানে বন্যাসহ আবহাওয়ার চরম ভাবাপন্ন অবস্থা নিয়ে সবাই অভিযোগ করি, কিন্তু এগুলো যে জলবায়ু পরিবর্তনের প্রভাব সেটা বুঝতে চাই না।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |